ব্যর্থতার জয়ধ্বনি
- নিশীথ প্রভাত - অনুভূতির প্রতিবিম্ব ২৭-০৪-২০২৪

অনুভূতির তপ্ত কণা জ্বালায় শুধু অন্তর,
ব্যর্থ পথিক হাঁটতে হাঁটতে পায় না পথ জীবনভর;
ক্লান্ত মাঝি পাল উড়িয়ে ভাসায় তরী অকূল পাথারে,
দিনের শেষে পারে না পৌছতে শুকনো বালুর জল কিণারে।

নভোচারীর মনে সদা ভাসে মেঘের আলিঙ্গন,
দূর থেকে দূর তেপান্তরে পায় না খোঁজে সম্মীহন;
ডুবুরিদের নজর থাকে অথই জলে বিস্তরণ,
পারে না করতে অতলস্পর্শ জমে ব্যর্থতার আস্তরণ।

তেজারতের লেনাদেনায় করে ব্যবসা বণিকদল,
লাভের খাতায় শূণ্য অংক হারায় সকল মূলধন;
রণাঙ্গনে হই হুল্লোরে মাতে সকল সৈণিকেরা,
বেলা শেষে যুদ্ধে হেরে ক্লান্ত দেহে ঘরে ফেরা।

প্রত্নতাত্তিকের মন মগজে চলে শুধুই খোঁড়াখুঁড়ি,
ক্লান্ত হয়ে অবশেষে খোঁজে বেড়ায় আপন বাড়ি;
শুদ্ধ প্রেমের ফুল বাগানে হাঁটে যত প্রেমিকদল,
পায় না প্রেমের রসদ তারা কষ্টে কাটায় জীবনভর।

অনুভূতির দীপ জ্বেলে আজ মৌনতায় সাজাই বাসর,
সকল কাজের মাঝে থেকেই মনে জমেছে মেঘের আসর;
পাই না দেখা ভুবনজুড়ে সফলতার সুখের খনি,
চারপাশ থেকে কানে ভাসে ব্যর্থতারই জয়ধ্বনি।

06.05.2015 at 03:20 pm

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।